আরফাতুল মজিদ, কক্সবাজার :

ইয়াবার টাকা জোগাড় করতে তারা দুইজন জড়িয়ে পড়ে চুরি পেশায়। প্রতিদিন কোন না কোন ঘরবাড়ি বা দোকান চুরি করে ইয়াবা কেনার টাকা সংস্থান করে তারা। তাদের কারণে অতিষ্ঠ সাধারণ মানুষ। স্থানীয়ভাবে নানা বিচার শালিস হলেও চুরি পেশা থামায়নি তারা। থামেনি ইয়াবা সেবনও। গতকাল শনিবার (৮ সেপ্টেম্বর) দুপুর ২টায় ইয়াবা সেবন করা অবস্থায় তাদের দুইজনকে হাতেনাতে আটক করেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাবিবুল হাসান। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদেরকে ৬ মাসের কারাদন্ড দেন ইউএনও।

দন্ডপ্রাপ্তরা হলেন সদর উপজেলার ভারুখালী ইউনিয়নের বানিয়াপাড়া এলাকায় ওসমান সরওয়ারের ছেলে মুরাদ ইকবাল (২৪) এবং একই এলাকার মৃত আবুল বশরের ছেলে আলা উদ্দিন (৪৫)।

ভারুয়াখালী ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য সাইফুল ইসলাম জানান, মুরাদ ও আলা উদ্দিন দীর্ঘদিন ধরে ইয়াবা সেবন করে আসছে। ইয়াবা সেবনের টাকা জোগাড় করতে তারা প্রায়ই মানুষের ঘরবাড়ি ও দোকান চুরি করতো। সম্প্রতি স্থানীয় ছৈয়দ উল্লাহ, তাহেরা বেগম, তপুরা বেগম ও ওমর আলীর বাড়িতে চুরি করে তারা।

তিনি আরও জানান, আলা উদ্দিন ও মুরাদকে আত্মীয় স্বজনেরা অনেক চেষ্টা করেও ইয়াবা সেবন থেকে ফেরাতে পারেনি। সামাজিকভাবেও অনেক চাপ সৃষ্টি করা হয়। কিন্তু কোন অবস্থাতেই থামেনি তাদের ইয়াবা সেবন। তাদের কারণে এলাকার শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট হয়ে গেছে। ইউএনও হাবিবুল হাসান বলেন, স্থানীয়দের কাছ থেকে অভিযোগ পেয়ে পুলিশের সহযোগিতায় অভিযান চালিয়ে বানিয়াপাড়া এালাকায় একটি পরিত্যক্ত ঝুপড়ি ঘরে ইয়াবা সেবনের সময় তাদেরকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে তিন পিস ইয়াবা ও ইয়াবা সেবনের সরঞ্জামাদি জব্দ করা হয়। পরে তাদরকে ৬ মাস করে কারাদন্ড দেওয়া হয়। অভিযান শেষে সেখানে স্থানীয়দের জড়ো করে মাদকের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান ইউএনও। স্থানীয়রা জানান, ইয়াবা সেবনকারী এই দুজনের কারণের এলাকার মানুষের ঘুম হারাম হয়ে গিয়েছিল। দীর্ঘদিন পর হলেও তারা আটক হওয়ায় স্বস্তি ফিরেছে এলাকার মানুষের মধ্যে।